সিলেট

শাবির ছা’ত্রী হলে অ’ভিযান: অনুমোদনহীন বৈদ্যুতিক যন্ত্র জ’ব্দ

টাইমস ডেস্কঃ সিলেটের ম’দিনা মা’র্কেট এলাকায় শাহ’জালাল বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছা’ত্রী হলের ‘সামাদ হাউস’ থেকে অনুমোদনবিহীন রাইস কুকার, হিটার ও ইস্ত্রি জ’ব্দ করেছে হল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার সন্ধ্যায় ও রাত ১০টার দিকে দুই দফা অ’ভিযানে ছা’ত্রীদের একাধিক কক্ষ থেকে এসব বৈদ্যুতিক যন্ত্র জ’ব্দ করা হয়। হলের প্রাধ্যক্ষ জোবেদা কনক খান বিষয়টি নিশ্চিত করেছেন।

হল কর্তৃপক্ষ ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর সূত্রে জানা গেছে, সামাদ হাউস নামে ভাড়া ভবনটি বিশ্ববিদ্যালয়ের ছা’ত্রীদের আবাসিক হল হিসেবে ব্যবহার করা হয়। গত বছর ওই ভবনে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অ’গ্নিকা’ণ্ডের ঘটনা ঘটে। এ দুর্ঘ’টনায় বেশ ক্ষয়ক্ষতি হয়। চলতি মাসে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে ভবনের বেশ কিছু বৈদ্যুতিক বাতি, ফ্যানসহ ল্যাপটপ, মুঠোফোনের চার্জার নষ্ট হয়ে যায়। বৃহস্পতিবার সন্ধ্যায় এই ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

এসব দুর্ঘ’টনার কারণ খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর ওই ভবনের সব বৈদ্যুতিক সংযোগগুলো একা‌ধিকবার পরীক্ষা করেছে। তবে সেখানে কোনো সমস্যা পাওয়া যায়নি। পরে প্রকৌশলীরা ধারণা করেন, উচ্চক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক যন্ত্র ব্যবহারের ফলে এমন দুর্ঘ’টনা ঘটতে পারে। এর পরিপ্রেক্ষিতে প্রাধ্যক্ষ বডি গতকাল সন্ধ্যায় ছা’ত্রীদের কক্ষে তল্লা’শি চালায়। এ সময় ছা’ত্রীদের কক্ষ থেকে তিনটি রাইসকুকার, ছয়টি বৈদ্যুতিক ওয়াটার হিটার ও পাঁচটি ইস্ত্রি জ’ব্দ করে।

সামাদ হাউসের একাধিক ছা’ত্রী বলেন, গত সপ্তাহে একবার বিদ্যুতের সংযোগ লাইন পুড়ে গিয়ে‌ছিল। পরে বিশ্ববিদ‌্যায় কর্তৃপক্ষ সেটা মেরামত করিয়ে দিয়ে‌ছিল। এরপর বৃহস্পতিবার সন্ধ্যায় আবার একই ঘটনা ঘটেছে। ছা’ত্রীরা অ’ভিযোগ করে বলেন, বেশ কিছু ছা’ত্রী অনুমোদনহীনভাবে রাইস কুকার, হিটার ব্যবহার করতেন। এতে বিভিন্ন সময় দুর্ঘ’টনায় তাঁদের কক্ষের বাতিসহ ল্যাপটপ ও মুঠোফোনের চার্জার নষ্ট হয়ে গেছে।

বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জোবেদা কনক খান বলেন, হলে একা‌ধিকবার বৈদ্যুতিক সমস‌্যা হয়েছে। প্রতিবারই ২০-৩০টি বাতি নষ্ট হয়ে যায়। পরে আবার নতুন করে বাতি লাগাতে হয়। এই অবস্থা থেকে উত্তরণের জন্য অনুমোদনহীন বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এরপরও অনেকে লুকিয়ে যন্ত্রপাতি ব্যবহার করতেন। নিজেদের নিরাপত্তার কথা ভেবে ছা’ত্রীরা যেন এসব যন্ত্রপাতি ব্যবহার করা থেকে বিরত থাকেন, সে জন্য বৃহস্পতিবার অ’ভিযান চালানো হয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!