খেলাধুলা

গোল করে ‘নিজের দেশ ক্যামেরুনকে’ হারালেন সুইজারল্যান্ডের এম্বালো, করেননি উদযাপন

চলতি কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে নেমে নাকানি-চুবানি খেল সুইজারল্যান্ড। যদিও বেশ কয়েকটি আক্রমণ করে দ্বিতীয়ার্ধে গিয়ে তারা সফল হয় এমবোলোর গোলে, যার জন্মই ক্যামেরুনে। তবে খেলছেন সুইজারল্যান্ডের হয়ে। এদিকে ক্যামেরুনের প্রতিআক্রমণগুলো ছিল দেখার মতো। অবশ্য একটি বলও জালে জড়াতে পারেনি তারা। হেরে শুরু করতে হয় বিশ্বকাপ।

আজ বৃহস্পতিবার কাতার বিশ্বকাপের গ্রুপ ‘জি’র ম্যাচে আল জানৌব স্টেডিয়ামে ক্যামেরুনকে ১-০ ব্যবধানে হারিয়েছে সুইজারল্যান্ড। ১৯৬৬ সালের পর এই নিয়ে ষষ্ঠবারের মতো নিজেদের শুরুর ম্যাচে জয় পেয়েছে দলটি। তাদের হয়ে একমাত্র গোলটি করেন ব্রিল এমবোলো। সুইজারল্যান্ডের শুরুটা হয় সুন্দর। কিন্তু দশ মিনিট পরেই ম্যাচ নিজেদের আয়ত্তে আনতে থাকে ক্যামেরুন।

সুইস’রা বেশ কয়েকটি আক্রমণ সাজালেও আফ্রিকান দেশটির রক্ষণে গিয়ে ব্যর্থ হয়। অ’পরদিকে সুযোগ পেলেই প্রতিআক্রমণ করে বসে ক্যামেরুন। দশম মিনিটেই দারুণ সুযোগ পায় দলটি। কিন্তু এমবোমোর বক্সের বাঁ দিক থেকে নেওয়া শট গোলপোস্টের ওপর দিয়ে উড়ে যায়। মাঝে চুপো মোটিংকে পাস দিলেই এগিয়ে যেতে পারত তারা।

ম্যাচের ৩০তম মিনিটে আবারও সুযোগ পায় ক্যামেরুন। এমবোমো ও চুপো মোটিং বল দেওয়া নেওয়া করে বক্সে হোংলাকে খুঁজে নেন। এই মিডফিল্ডারের বুলেট গতির শট ঠেকিয়ে দেন সুইস গোলরক্ষক। যোগ করা সময়ের প্রথম দারুণ সুযোগ পায় সুইজারল্যান্ড। ভা’র্গাসের নেওয়া কর্ণার কিক থেকে উড়ে আসা বল লাফিয়ে হেড নেন আকানজি। একটুর জন্য বলটি জালে জড়ায়নি।

বিরতির পর মাঠে নেমেই গোলের দেখা পায় সুইজারল্যান্ড। ডান দিকে শাকিরিকে খুঁকে নেন শাকা। বল টেনে নিয়ে বক্সে এমবোলোকে পাস দেন সাবেক এই লিভা’রপুল ডিফেন্ডার। দারুণ শটে আন্দ্রে ওনানাকে পরাস্ত করে জাল খুঁজে নেন মোনাকো ফরোয়ার্ড। গোল করে আক্রমণে ধার বাড়িয়ে দেয় সুইজারল্যান্ড। ৮৯তম মিনিটে বক্সের বাইরে থেকে বুলেট গতির শট নেন শাকা। সেটি ঝাপিয়ে ঠেকান ওনানা।

Back to top button
error: Alert: Content is protected !!