বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ ২০২২ পালিত

নিজস্ব প্রতিবেদকঃ এন্টিবায়োটিক ঔষধ স’ম্পর্কে নূন্যতম সচেতনতা নেই সাধারণ মানুষের। যে কোন অ’সুস্থতায় ফার্মেসি থেকে সাধারণ মানুষ কিনে নিয়ে আসেন এন্টিবায়োটিক ঔষধ। সুস্থ হওয়ার সাথে সাথে কোর্স কমপ্লিট না করেই বন্ধ করে দেন এন্টিবায়োটিক ঔষধ খাওয়া। আর তাতেই বাধে বিপত্তি। পরবর্তীতে যে কোন ঔষধ আর সাধারণ মানুষের শরীরে কাজ করে না।

সেজন্য এন্টিবায়োটিক স’ম্পর্কে সচেতনতা করতে সকলে মিলে এন্টিমাইক্রোবিয়াল রেজিট্যান্স প্রতিরোধ করি পতিপাদ্য সামনে নিয়ে বিশ্ব এন্টি মাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ(১৮-২৪) ২০২২ উদযাপন হয়েছে বিয়ানীবাজারে। এ উপলক্ষে বুধবার সকালে বিয়ানীবাজার উপজে’লা স্বাস্থ্যকমপ্লেক্সের আয়োজনে ও বিয়ানীবাজার কেমিস্ট এন্ড ড্রা’গিস্ট সমিতির সহযোগীতায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে বিয়ানীবাজার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক’র্তা ডাঃ দেলোয়ার হোসেনের নেতৃত্বে এন্টিবায়োটিক স’ম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে বিয়ানীবাজার উপজে’লা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে র‍্যালি বের হয়ে শেষ হয় বিয়ানীবাজার উপজে’লা পরিষদ প্রাঙ্গণে এসে। সচেতন মূলক এ র‍্যালিতে অংশ গ্রহণ করেন উপজে’লা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, সিলেট জে’লা পরিষদের সদস্য খছরুল হক, বিয়ানীবাজার পৌরসভা’র মেয়র ফারুকুল হক, বিয়ানীবাজার থা’নার অফিসার ইনচার্জ হিল্লোল রায়, বিয়ানীবাজার উপজে’লা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদীর, বিয়ানীবাজার ড্রা’গস এন্ড কেমিস্ট সমিতির সভাপতির সভাপতি আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক লুতফুর রহমান ফয়সলসহ, হাসপাতা’লের ডাক্তার, নার্স, বিভিন্ন ঔষধ কোম্পানির প্রতিনিধি।

পরে উপজে’লার হলরুলে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিয়ানীবাজার কেমিস্ট এন্ড ড্রা’গিস্ট সমিতির সাধারণ সম্পাদক লুৎফুর রহমান ফয়সলের সঞ্চালনায় শুরু হওয়া আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিয়ানীবাজার উপজে’লা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান। এ সময় প্রধান অ’তিথির বক্তব্য রাখেন সিলেট জে’লা পরিষদের সদস্য খছরুল হক। বিশেষ অ’তিথির বক্তব্য রাখেন বিয়ানীবাজার পৌরসভা’র মেয়র ফারুকুল হক, বিয়ানীবাজার উপজে’লা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক’র্তা ডাঃ দেলোয়ার হোসেন, বিয়ানীবাজার থা’নার অফিসার ইনচার্জ হিল্লোল রায়, উপজে’লা মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা বেগম লিমা, বিয়ানীবাজার কেমিস্ট এন্ড ড্রা’গিস্ট সমিতির সভাপতি আব্দুল কুদ্দুস।

অ’তিথিরা তাদের বক্তব্যে এন্টিবায়োটিকের অবাধ ব্যবহারের কথা তুলে ধরেন। অ’তিথিরা বলেন ফার্মেসিতে যে কেউ গিয়ে মুখে বলে এন্টিবায়োটিক ঔষধ কিনে নিয়ে আসেন। পরে তা নিজের ইচ্ছামতো ব্যবহার করেন। এতে তিনি নিজেই নিজের বিপদ ডেকে আনছেন। যারা এন্টিবায়োটিক বিক্রি করবে তাদেরকে এন্টিবায়োটিক স’ম্পর্কে সাধারণ মানুষকে বুঝিয়ে এন্টিবায়োটিক বিক্রি করতে হবে বলে বক্তব্যে উল্লেখ করেন অ’তিথিরা।

আলোচনায় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক বিয়ানীবাজার উপজে’লা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদীর, ডাঃ জুবায়ের আহম’দ সিদ্দিকি, ডাঃ শাহরিয়ার রহমান শুভ, বিভিন্ন ইউনিয়নে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, স্বাস্থ্য কমপ্লেক্সের সেবিকা, বিভিন্ন ঔষধ কোম্পানির প্রতিনিধিরা।

Back to top button
error: Alert: Content is protected !!